ছাগলনাইয়ায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

12

ফেনীর ছাগলনাইয়ায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে ছাগলনাইয়া ডায়াবেটিস সমিতি।

এবারের দিবসের প্রতিপাদ্য ছিল, “আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন।” অর্থাৎ ডায়াবেটিস সম্পর্কে ভালোভাবে জানতে পারলে একে প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব। এ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে আতঙ্ক রোধ করার ওপর গুরুত্বারোপ করে বিনামূল্যে রোগ নির্ণয়, থেরাপী প্রদান ও প্রয়োজনীয় পরামর্শ প্রদানের ব্যবস্থা করে ছাগলনাইয়া ডায়বেটিস সমিতি।

ছাগলনাইয়া প্রেস ক্লাবের সমন্বয় কমিটির সদস্য সাংবাদিক এবিএম নিজাম উদ্দিনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন, ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল। তিনি বলেন, আমাদের প্রত্যেকেরই ডায়াবেটিস সম্পর্কে বিস্তারিত জানা এবং আশপাশের সকলকে এ সম্পর্কে অবহিত করা উচিত। তবেই থামানো যাবে ডায়াবেটিসের মরণথাবা। এতে বিশেষ অতিথি ছিলেন, ছাগলনাইয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ শহীদুল ইসলাম, উপজেলা আ’লীগের যুগ্ম—সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মুজিব।

ছাগলনাইয়া পৌর মেয়র ও ছাগলনাইয়া ডায়বেটিস সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মোস্তফা’র সার্বিক তত্বাবধানে এতে সভাপতিত্ব করেন ফেনী জেলা আ’লীগের সদস্য ও সমিতির সভাপতি মিজানুর রহমান মজুমদার। তিনি বলেন, সমিতির লক্ষ্য ও উদ্দেশ্য একটাই ‘সকলের সুস্থতা।’ তাই সকলের নিয়মিত পরীক্ষা নিশ্চিত করতে সমিতি সবসময়েই আপনাদের পাশে আছে ও থাকবে।

সভায় মূখ্য আলোচক ছিলেন, অত্র সমিতির কার্যকারী কমিটির সদস্য বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ নজরুল ইসলাম হেলালী। তিনি বলেন, ডায়াবেটিস একটি মরণব্যাধি হলেও নিয়ন্ত্রিত ডায়াবেটিস কখনোই ক্ষতির কারণ নয়। এতে আলোচক ছিলেন, ঢাকা পঙ্গু হাসপাতালের এক্স লেকচারার অব পিজিওথেরাপিস্ট রোটারিয়ান মোঃ কামরুজ্জামান (পিটি)। ছাগলনাইয়া প্রেস ক্লাবের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাংবাদিক মোঃ শেখ কামাল। সভায় উপস্থিত ছিলেন সমিতির সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন, কোষাধ্যক্ষ নুরুল হক, কাউন্সিলর নাসির উল্যাহ ভূঁইয়া রিন্টু প্রমূখ।

অনুষ্ঠান শেষে মিজানুর রহমান মজুমদার—এর পক্ষ থেকে অসহায় ১১জনের মাঝে ২লক্ষ টাকা নগদ অর্থ বিতরণ করেন।