বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ প্রশমণে প্রবাসীদের সম্পৃক্ততা

411

(একটি  ‘উদিওন ফাউন্ডেশন’ প্রয়াস)

এ্যান্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া

বাংলাদেশ ভৌগোলিক অবস্থান এবং বৈশ্বিক জলবায়ুর পরিবর্তন ও উঞ্চতার কারণে পৃথিবীর অন্যতম প্রাকৃতিক দুযোর্গপ্রবণ দেশ হিসেবে চিহ্নিত। আন্তর্জালে উল্লেখিত তথ্য থেকে জানা গেছে যে, জার্মান ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা “জার্মান ওয়াচ”-এর প্রতিবেদন অনুযায়ী বৈশ্বক জলবায়ু ঝুকি সূচক-২০২০-এ বাংলাদেশের স্থান সপ্তম! আমরা সবাই জানি আমাদের দেশে বন্যা, খরা, ভূমিধ্বস, ভূমিকম্প, টর্নেডো, শৈত্যপ্রবাহ, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস প্রভৃতি কোন না কোন দুর্যোগ প্রায় প্রতিবছর প্রবলভাবে আঘাত হানে এবং অনাকাঙ্খিতভাবে বিপর্যস্থ হয় জনজীবন, অননুমেয়ভাবে ক্ষতিগ্রস্থ হয় দুর্যোগ কবলিত এলাকার মানুষ, ক্ষতিগ্রস্থ হয় জাতীয় অর্থনীতি। এমনিতেই আমাদের তৃণমূল জনগোষ্ঠির বেশীর ভাগ মানুষ জীবন যুদ্ধ করে যাচ্ছে অবিরত, তার উপর এই প্রাকৃতিক দুর্যোগ তাদের মানবেতর জীবনযাপনের স্বাভাবিক ধারায় নেতিবাচক প্রভাব ফেলে জীবনকে দুর্বিষহ করে তোলে ভীষণভাবে। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ গ্রামীন অবকাঠামো  নির্মাণ /পুননির্মাণ এবং মানুষের অর্থনৈতিক অবস্থার পুনর্বাসনের মধ্য দিয়ে দুর্যোগ কবলিত মানুষদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য প্রচুর অর্থনৈতিক ও আনুসঙ্গিক সাহায্য প্রয়োজন হয়। প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগ আমাদের জনজীবনে ছোবল দিয়ে যাচ্ছে এবং এইসব দুর্যোগ মোকাবেলা করার জন্য জাতীয়ভাবে অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করা হয়েছে অতীতে, এখনো চলছে গবেষণা এবং প্রশিক্ষণ এই অবস্থার উত্তরণ ঘটাতে। কিন্তু এখনো আমাদের দেশে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার জন্য যথেষ্ট প্রশিক্ষণ বা পূর্বপ্রস্তুতি আমাদের নেই। অতীত অভিজ্ঞতা আমাদের অনেক কিছু শিখিয়েছে, তবে এখনো অনেক কিছু আমাদের জানার বা শেখার বা বাস্তবমূখী পদক্ষেপ গ্রহণ করার বাকী রয়েছে… গবেষণা, প্রশিক্ষণ এবং সঠিক পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমেই শুধুমাত্র তা সম্ভব। দুর্যোগ মোকাবেলার জন্য আমাদের একটি দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে এবং  সরকারের সহযোগিতার পাশাপাশি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রবাসী বাংলাদেশীদের সহায়তা এক্ষেত্রে খুবই জরুরী। দুর্যোগ পরবর্তী সামাজিক ও অর্থনৈতিক অবস্থার পুনর্বাসনসহ অন্যান্য অবকাঠামো এবং উন্নয়নের জন্য প্রয়োজন সঠিক বাস্তবসম্মত পরিকল্পনা এবং প্রশিক্ষণসহ পূর্বপ্রস্তুতি। মানুষের মাঝে দুর্যোগ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধির জন্য ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস’ এবং ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ পালিত হয়ে আসছে বিগত বেশ কিছু বছর ধরে।

আমাদের দেশের মানুষকে প্রতিবছর যেসব প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়ে নানা সমস্যায় জর্জরিত হতে হয়, বন্যা তার অন্যতম। দেশের উত্তরাঞ্চল এবং  দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করে জনজীবন বিপর্যস্ত করে তোলে। দেশের ঘূর্ণীঝড়, জলোচ্ছাস বা বন্যাকবলিত অঞ্চলগুলোতে যে পরিমাণ আশ্রয়কেন্দ্র থাকা প্রয়োজন, সেই তুলনায় আশ্রয়কেন্দ্র নেই। ফলে আশ্রয়কেন্দ্রগুলোতে স্থান পাওয়া মানুষের সংখ্যা নগণ্য, অসংখ্য মানুষ তখন এক প্রকার বাধ্য হয়েই খোলা আকাশের নিচে জীবনের ঝুকি নিয়ে দিনাতিপাত করে, যা মানবিকতা বিপর্যয়ের অন্যতম হৃদয়বিদারক চিত্র। তাই বন্যাদুর্গত মানুষগুলোর প্রতি সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া আমার, আপনারসহ সবার নৈতিক দায়িত্ব ও কর্তব্য। তবে বাস্তবতার নিরিখে একথা অত্যন্ত সত্য যে  বন্যাকবলিত হওয়ার পর বন্যার্তদের সাহায্য-সহযোগিতা করার চেয়ে বন্যা যেকোনো মূল্যে প্রতিরোধ করার জন্য পূর্বপ্রস্তুতি থাকা অনেক বেশী শ্রেয়। জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলায় যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে হবে এবং ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও ত্রাণ মন্ত্রণালয় দক্ষতার সাথে বিভিন্ন কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থাসমূহের সাথে বিভিন্ন চুক্তি সম্পাদন করেছেন অতীতে এবং এখনো অনেক গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন, যা প্রশংসাযোগ্য। তবে প্রবাসী সংস্থার মাধ্যমে  প্রশিক্ষণ কর্মসূচীর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব বাংলাদেশের প্রেক্ষাপটে অপরিসীম এবং সেই জন্যই সরকারী বিভিন্ন কর্মপরিকল্পনার পাশাপাশী অন্যান্য প্রাইভেট সংস্থা বা ব্যক্তিবর্গের সহৃদয় উদ্যোগে বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পূর্বপ্রস্তুতিতে বিরাট ভূমিকা রাখতে পারে। আর এই উদ্দেশ্যকে সামনে রেখেই এগিয়ে এসেছে  উদিওন ফাউন্ডেশন (UDiON Foundation) একটি দুর্যোগ মোকাবেলার পূর্বপ্রস্তুতি কর্মশালার পরিকল্পনা নিয়ে, যে কর্মশালার ফলশ্রুতিতে প্রশিক্ষিত হবে বাংলাদেশের বিভিন্ন সংশ্লিষ্ট সংস্থার ব্যক্তিবর্গ, তাদের মাধ্যমে গড়ে উঠবে একটি দক্ষ সেবকদল, যারা প্রশিক্ষণ দিয়ে গড়ে তুলবে আরো স্থানীয় দক্ষ মানব সম্পদ, যারা বাংলাদেশের দুর্যোগ মোকাবেলায় বা এর পূর্বপ্রস্তুতিতে ইতিবাচক ভূমিকা রেখে দুর্যোগ মোকাবেলায় সাহায্য করতে পারবে আমাদের দেশকে।  ক্ষুদ্র বৃত্তে এই কার্যক্রম শুরু হলেও এর ব্যপ্তি ছড়িয়ে পড়বে বৃহত্তর বৃত্তে ক্রমান্নয়ে। বিন্দু থেকে যেমন সিন্ধুর জন্ম, একটি স্ফুলিঙ্গ থেকে যেমন জ্বলে উঠতে পারে বিরাট আগুন, তেমনি একটি ক্ষুদ্র প্রয়াসও হতে পারে বিরাট কর্মপ্রয়াসের অনুপ্রেরণা, এই মহতী উদ্যোগটি তেমনি একটি আয়োজন সবাইকে অনুপ্রাণিত করার জন্য এবং আমাদের দেশের প্রেক্ষাপটে ক্ষুদ্র পরিসরে শুরু হলেও এর ব্যপ্তি সময়ের হাত ধরা ছড়িয়ে পড়বে দেশের বৃহত্তর পরিমন্ডলে, এগিয়ে আসবে এমনি আরো অনেক ব্যক্তি, সংস্থা,সংগঠন… এটাই একমাত্র প্রত্যাশা। উদিওন ফাউন্ডেশন কর্তৃক  আয়োজিত এই প্রশিক্ষণ কর্মশালার এটাই প্রথম পদক্ষেপ, এর পথচলা ভবিষ্যতেও অব্যাহত থাকবে প্রতি বছর এবং বাংলাদেশের মতো প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশের দুর্যোগ প্রতিরোধের পূর্বপ্রস্তুতির দক্ষ পদক্ষেপ গ্রহণে এই আয়োজন ও উদ্যোগ একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে উদিওন ফাউন্ডেশন আশাবাদী! উদিওন ফাউন্ডেশন আয়োজিত ‘দুর্যোগ মোকাবেলায় প্রবাসী সমাজের সম্পৃক্ততা’  আরো জোরদার করার লক্ষ্যেই এই কর্মশালার আয়োজন। সাথে যে সব সহযোগী সংস্থা এই মহতী উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে, তারা হলেনঃ

আই,ও,এম (IOM- International Organization for Migration),  একাত্তর ফাউন্ডেশন, এডওয়ার্ড কেনেডি সেন্টার, এমডিসি স্কুল (মিরপুর), এএ গ্লোবাল সোলিউশন(AA Global Solution- BGD & USA), Medex Medical Service, Foody Pizza & Grill, Bengali Herald (online news portal) and Manoseba।

আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার বিস্তারিত তথ্য সন্নিবেশিত করা হলো।

আমরা যার যার অবস্থান থেকে যে যেভাবে যতটুকুই সহযোগিতা করতে পারি, ততটুকুই আমাদের দেশের দুর্যোগ কবলিত মানুষের জন্য আমাদের ভালবাসার বহিঃপ্রকাশ! বাংলাদেশ আমাদের সবার উৎসভূমি, আমাদের প্রিয় জন্মভূমি, আমাদের পূর্বপুরুষ শুধু নয়, আমাদের শেকড়! আর বিভিন্ন দুর্যোগে অসহায় মানুষের পাশে এসে দাঁড়ানো আমাদের সবার পবিত্র কর্তব্য এবং আমাদের দেশমাতৃকার প্রতি আমাদের দায়বদ্ধতা। তাই উদিওন ফাউন্ডেশনের পক্ষ থেকে আপনাদের সবার প্রতি বিশেষ নিবেদন ও বিনীত অনুরোধ, দেশের দুর্যোগ মোকাবেলার পূর্বপ্রস্তুতিতে প্রবাসী হিসেবে ভূমিকা রাখুন, যত ক্ষুদ্রই হোক না কেন, আপনার অবদান অনস্বীকার্য এবং আপনার কাছ থেকে সমাজ এবং দেশের এটাই প্রত্যাশা- দেশের অসহায় মানুষকে ভালবেসে আপনি সাহায্যের হাত বাড়িয়ে দেবেন! সাহায্যের পরিমান দিয়ে নয়, আপনার আন্তরিকতা দিয়ে দেশের মাটি ও মানুষকে ভালবাসুন!!! আসুন আমরা সবাই মিলে দেশের দুর্যোগ কবলিত মানুষের পাশে এসে দাঁড়াই।

তথ্যসূত্রঃ

জাতীয় তথ্য বাতায়ন

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়

আন্তর্জাল